পড়াশোনা সবসময় সবখানে

সি প্রোগ্রামিং পরিচিতি

2019-Apr-15 12:00 PM
সি প্রোগ্রামিং পরিচিতি

কেমন ভিন্ন রকম একটা নাম। এমন নামও কোন কিছুর হয়? হ্যা, হয়। এই ভিন্ন নামের ল্যাংগুয়েজই বর্তমানে বিভিন্ন প্রোগ্রাম লেখতে ব্যবহার করা হয়। কী না লেখা যায় এই ল্যাগুয়েজ দেয়ে। ডস ভিত্তিক যেকোন সিস্টেম সফটওয়্যার কিংবা এপ্লিকেশন সফটওয়্যার থেকে শুরু করে উইন্ডোজ ভিত্তিক যে কোনো প্রোগ্রাম লেখতে C ব্যবপক ভাবে ব্যবহৃত হয়।

যুক্তরাষ্ট্রের BELL Laboratory-Dennis Ritchie, ১৯৭0 সালের শেষের দিকে এই অদ্ভত নামের প্রোগ্রামিং ল্যাগুয়েজ টি ডেভেলাপ করেন। তিনি DEC PDP-11  মেশিনে Unix Operating System-C ডেভেলাপ করেন এবং মজার ব্যাপার হল এই UNIX-ই পরবর্তীকালে নতুন করে C দিয়ে লেখা হয়।

আসলে C নামটা এসেছে Martin Richards-এর ডেভেলাপ করা BCPL থেকে, যা প্রাথমিক ভাবে ইউরোপে ব্যবহার করা হত এবং পরবর্তীকালে যা থেকে B নামে অপর এক ল্যাংগুয়েজ ডেভেলাপ করা হয়। এই B এরই উন্নয়নের ফলস্বরুপ প্রকাশ পায় C

C প্রথমে Unix Operating system-এ ব্যবহার করা হত। Brian Kerighan Dennis Ritchie তাঁদের The C Programming Language (Englewood, Cliffs, N.J.: Prentice Hall, 1978) বইয়ে C সম্বন্ধে বিস্তারিত আলোচনা করেন। এই বই প্রাকশ পাওয়ার পর এবং সে সময়ে মাইক্রো কম্পিউটারের জনপ্রিয়তা বাড়ার সাথে সাথে C-এরও ব্যাপক প্রয়োগ শুরু হয়। কারণ, C-তে এক কম্পিউটারে লেখা প্রোগ্রাম অন্য কম্পিউটারে চালানো যেত। আর তাছাড়া বিভিন্ন কাজের জন্য অন্যান্য ল্যাংগুয়েজের চেয়ে C library function-এর দিয়েও অত্যন্ত সমৃদ্ধ।

C-এর ক্রমবর্ধমান জনপ্রিয়তার জন্য ১৯৮৩ সালে ANSI (American National Standard Institute একটা কমটি গঠন করে যা সে সয়য়ে প্রচলিত C (যাকে K&R C বা Unix C বা Traditional C-ও বলে) এর  একটা আদর্শ মান নির্ধারণ করে এবং এই আদর্শ মান সম্বলিত C-ই হল ANSI C, ANSI C-তে OLD C-এর সব সুবিধাই আছে তবে এতে আরো কিছু বাড়তি সুবিধা দেয়া হয়েছে। বর্তমানে ব্যবহৃত প্রায় সব - কম্পাইলার -র মান অনুযায়ী তৈরি।