পড়াশোনা সবসময় সবখানে

ট্রান্সফরমার


যে ইলেকট্রিক ডিভাইস বা বৈদ্যুতিক যন্ত্র দ্বারা, বৈদ্যুতিক পাওয়ার  কোন প্রকার কম বা বেশি না করে, উচ্চ ভোল্টেজ কে নিম্ন ভোল্টেজ অথবা নিম্ন ভোল্টেজ কে উচ্চ ভোল্টেজে, রুপান্তর করানো যায় তাকে ট্রান্সফরমার বলা হয়।
বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, উপকেন্দ্র, পরিবহণ লাইন, ডিস্ট্রিবিউশন লাইনে ছাড়াও বিভিন্ন প্রকার ইলেকট্রনিক্স পন্যের মাধ্যে ট্রান্সফরমার ব্যবহার করা হয়। বৈদ্যুতিক সিস্টেমে ট্রান্সফরমার একটি অতিগুরূত্বপূর্ন ডিভাইস। ট্রান্সফরমার ছাড়া বৈদ্যুতিক সিস্টেম কে কল্পনা করা যায় না। ট্রান্সফরমার বিভিন্ন রেটিং এর হয়ে থাকে। বৈদ্যুতিক সিস্টেম অনুযায়ী ভিন্ন ভিন্ন ধরণের ট্রান্সফরমার ব্যবহৃত হয়ে থাকে। যেমন, বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে স্টেপ আপ ট্রান্সফরমার ব্যবহার করা হয়। এবং বিদ্যুৎ উপকেন্দ্র সমহতে স্টেপ ডাউন ট্রান্সফরমার ব্যবহৃত হয়। আবার বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসে কারেন্ট ট্রান্সফরমান এবং পটেনশিয়াল ট্রান্সফরমান ব্যবহৃত হয়।



 

ট্রান্সফরমার মূলত দুইটি সাইড নিয়ে গঠিত, যথাঃ
 ক) প্রাইমারি সাইড বা ওয়াইন্ডিং,
 খ) সেকেন্ডারি সাইড বা ওয়াইন্ডিং।

ট্রান্সফরমার ‍বিভিন্ন প্রকারের হয়ে থাকে, যেমনঃ
 ক) স্টেপ আপ ট্রান্সফরমার,
 খ) স্টেপ ডাউন ট্রান্সফরমার,
 গ) পটেনশিয়াল ট্রান্সফরমার,
 ঘ) কারেন্ট ট্রান্সফরমার।

ট্রান্সফরমাই এমন একটি ইলেকট্রিক যন্ত্র বা ডিভাইস যার দক্ষতা ৯৯.৯৯% পর্যন্ত হয়ে থাকে। কেনণা এতে কোন প্রকার ঘূর্ণায় মান অংশ না থাকায় এর পাওয়ার অপচয় হয় না বলেই চলে অর্থাৎ পাওয়ার অপচয় কম হয়। যার ফলে ট্রান্সফরমার এর দক্ষতা ভালো হয়।


 


Go to Diploma in eng.

Go to School & College