পড়াশোনা সবসময় সবখানে

ওয়াটমিটার কাকে বলে


যে মিটার দ্বারা কোন বৈদ্যুতিক সার্কিটের ওয়াট বা ক্ষমতা পরিমাপ করা হয় তাকে ওয়াট মিটার বলা হয়। এই ওয়াট মিটার মূলত একটি অ্যামিটার এবং একটি ভোল্টমিটার দ্বারা গঠন করা হয়ে থাকে।

একটি কারেন্ট কয়েল (c.c) সার্কিটের সাথে সিরিজে এবং একটি পটেনশিয়াল কয়েল (p.c) কে প্যারালালে সংযোগ করলে যে সার্কিট তৈরি হয় তাকেই মূলত ওয়াট মিটার বলা হয়।

কারেন্ট কয়েল এবং প্রেসার কয়েলে প্রবাহিত কারেন্টদ্বয়ের সৃষ্ট ফ্লাক্সসমূহের আন্তঃক্রিয়ার ফলে অপারেটিং টর্ক উৎপন্ন। পরিমাপতব্য কারেন্ট বহনকারী লাইনের সাথে কারেন্ট কয়েলকে সিরিজে এবং একটি উচ্চমানের নন-ইন্ডাকটিভ রেজিস্ট্যান্স প্রেসার কয়েলের সাথে সিরিজে সংযোগ করে লোড বা সরববাহ টার্মিনালের আড়াআড়িতে সংযোগ করা হয়।

কারেন্ট কয়েলের মধ্য দিয়ে প্রবাহিত কারেন্ট, প্রেসার কয়েলের আড়াআড়িতে ভোল্টেজ এবং ভোল্টেজ ও কারেন্টের মধ্যে ফেজ কোণের কোসাইনের অনুপাতে ওয়াটমিটার পাঠ প্রদান করে। ওয়াটমিটার, লোড পাওয়ারের অতিরিক্ত কারেন্ট কয়েল অথবা ভোল্টেজ কয়েলের পাওয়ার লসও নির্দেশ করে। সাধারণত কারেন্ট কয়েল বা ভোল্টেজ কয়েলে পাওয়ার লস, পরিমাপকৃত পাওয়ারের তুলনায় অত্যান্ত কম হয় বিধায় এটি উপেক্ষা করা হয়।

 


Go to Diploma in eng.

Go to School & College