প্রায় ৪০০ বছর পর আজ শনি-বৃহস্পতির যুগলবন্দি || পড়াশোনা সবসময় সবখানে™
বিজ্ঞানরাজনীতি

প্রায় ৪০০ বছর পর আজ শনি-বৃহস্পতির যুগলবন্দি


2020-Dec-21 08:21:40 pm

বিরল এক অতিপ্রাকৃতিক দৃশ্যের মুখোমুখি হতে যাচ্ছে বিশ্ববাসী। প্রায় ৪০০ বছর পর আমাদের সৌরজগতের দুই গ্রহ বৃহস্পতি ও শনি সবচেয়ে কাছাকাছি আসছে আজ।

আকাশ পরিষ্কার থাকলে সোমবার বাংলাদেশে সূর্যাস্তের পর পরই খালি চোখে দেখা যাবে প্রথম ও দ্বিতীয় বৃহত্তম গ্রহকে । 

সাধারণত প্রতি ২০ বছর পরপর প্রতিবেশী গ্রহ শনির পাশ দিয়ে যায় বৃহস্পতি । তবে এবারের দৃশ্য ভিন্ন । দীর্ঘ ৩৯৭ বছর পর সৌরজগতের এই দুটি গ্রহ সবচেয়ে কাছে আসছে। এতটাই কাছাকাছি আসবে, যে তাদের মধ্যে দূরত্ব থাকবে মাত্র ১ ডিগ্রির ১০ ভাগের একভাগ। এমনটাই বলছেন মহাকাশ বিজ্ঞানীরা । এ ঘটনাকে ক্রিসমাস স্টার নাম দিয়েছে মার্কিন গবেষণা সংস্থা নাসা।

১৬২৩ সালের জুলাইয়ে শেষবার শনি ও বৃহস্পতি এতটা কাছাকাছি একই সরলরেখায় এসেছিল । তার ঠিক ১৩ বছর আগে বিজ্ঞানী গ্যালিলিও গ্যালিলি প্রথম টেলিস্কোপ তৈরি করেন । খারাপ আবহাওয়ার কারণে শনি ও বৃহস্পতির সংযোগ দেখতে না পেলেও খুঁজে পেয়েছিলেন বৃহস্পতির চারটি চাঁদ । আরও দেখতে পান শনির বলয় আর সৌরবিন্দু। তার আগে, ১২২৬ সালের মার্চে বৃহস্পতি ও শনি পরস্পরের খুব কাছে এসেছিল।

সব কিছু ঠিক থাকলে ৬০ বছর পর ২০৮০ সালে এতটা কাছে আসবে দুই গ্রহ। অতিপ্রাকৃতিক এই দৃশ্য দেখতে এরই মধ্যে সারা বিশ্বের কৌতূহলী মানুষ উদগ্রীব হয়ে অছে। বিরল মুহূর্তটি প্রত্যক্ষ করার জন্য অপেক্ষা করছেন অধির আগ্রহে। তবে গ্রহ দুটি এত কাছে আসলেও দুশ্চিন্তার খুব একটা কারণ নেই। কেননা তাদের মধ্যে দূরত্ব থাকবে ৭৩ কোটি ৫০ লাখ কিলোমিটার।

News all time