নাইজেরিয়ায় ধান ক্ষেতে ৪৩ কৃষককে গলাকেটে হত্যা || পড়াশোনা সবসময় সবখানে™
শোকসংবাদআর্ন্তজাতিক

নাইজেরিয়ায় ধান ক্ষেতে ৪৩ কৃষককে গলাকেটে হত্যা


2020-Nov-29 06:17:10 pm

নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় বর্নো রাজ্যের একটি ধান ক্ষেতে হামলা চালিয়ে জঙ্গিরা অন্তত ৪৩ কৃষককে গলাকেটে হত্যা করেছে।

দেশটির সশস্ত্র জঙ্গি সংগঠন বোকো হারামকে এ হত্যাকাণ্ডের জন্য দায়ী করা হচ্ছে। খবর আলজাজিরার।

খবরে বলা হয়, স্থানীয় সময় শনিবার সকালে রাজ্যের জেরে এলাকার কোশোবের জামারমারিতে ঘটনাটি ঘটেছে। নৃশংস এ হামলার সময় চাষিরা ধান কাটার কাজে ব্যস্ত ছিলেন। হামলাকারীদের খোঁজে কর্তৃপক্ষ অভিযান শুরু করেছে।

এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি দেশটির সামরিক বাহিনী ও পুলিশ।

এই অঞ্চলে স্থানীয় মিলিয়াদের একটি গ্রুপের নেতা বাবাকুরা কুলু ঘটনার বর্ণনা দিয়ে এএফপিকে বলেন, আমরা ৪৩ জনের লাশ উদ্ধার করেছি, যাদের প্রত্যেককে গলা কেটে হত্যা করা হয়েছে। এছাড়া ছয়জনকে গুরুতর অবস্থায় উদ্ধার করেছি। এ হামলার জন্য বোকো হারামকে দায়ী করেছেন কুলু। এ সময় সেখানে ৬০ কৃষক কাজ করছিলেন। তাদের মধ্যে ৪৩ জনকে জঙ্গিরা হত্যা করেছে। বাকিরা পালিয়ে গিয়ে প্রাণে বেঁচেছে।

উত্তর-পূর্বাঞ্চলীয় নাইজেরিয়ায় বোকো হারাম ও ইসলামিক স্টেট ওয়েস্ট আফ্রিকা প্রভিন্স বহুদিন ধরে সক্রিয়। স্থানীয়দের সঙ্গে জঙ্গি সংগঠনের সংঘর্ষে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত কয়েক হাজার মানুষ নিহত হয়েছেন। ২০ লাখের বেশি বাস্তুচ্যুত হয়েছেন।

চলতি বছর নাইজেরিয়ায় খাদ্যপণ্যের দাম অনেক বেড়ে গেছে। খাদ্য উৎপাদন বেশি হয়, সে রকম অঞ্চলে নিরাপত্তাহীনতা এর অন্যতম কারণ বলে দেশটির রাজনীতিকদের ভাষ্য।

চলতি বছরের শুরুর দিকে উত্তর-পশ্চিম নাইজেরিয়ায় বন্যায় হাজার হাজার হেক্টর জমির ধানও নষ্ট হয়েছে।

ইউএইচ/


News all time